ইউনিভার্সিটির মূল সার্টিফিকেট

কোর্স শেষ করে সার্টিফিকেট উত্তোলন একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। আপনি যত ভালো রেজাল্ট করেন না কেন আপনি আপনার মূল সার্টিফিকেট চাকুরীদাতাকে সময়মত দেখাতে ব্যর্থ হলে সে পরিস্থিতির বিড়ম্বনা আর নাই। তাই যে কোন পাবলিক/প্রাইভেট পরিক্ষা বা কোর্সে শেষ করার পর সাথে সাথে আপনার সার্টিফিকেট + নম্বরপত্র + চারিত্রিক সনদপত্র উত্তোলন করে নিবেন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এর মূল সার্টিফিকেট সময়মত দেয়া হলেও ইউনিভার্সিটির মূল সার্টিফিকেট মূলত দেয়া হয় উক্ত ইউনিভার্সিটির কনভকেশনের পর। মূল সার্টিফিকেট উত্তোলনের আগে আপনাকে ইউনিভার্সিটি থেকে প্রভিশনাল সার্টিফিকেট দেয়া হবে সেটি দিয়ে আপনি আপনার অনেক কাজ চালিয়ে নিতে পারবেন।

ক্ষেত্র বিশেষ যখন আপনার কনভকেশন হয়নি এবং মূল সার্টিফিকেট প্রয়োজন সেক্ষেত্রে আপনাকে ইউনিভার্সিটিতে মূলসার্টিফিকেট নেবার জন্য আবেদন করতে হবে এবং আপনার কেন মূল সার্টিফিকেট প্রয়োজন তার ডকুমেন্ট দেখাতে হবে। সাধারণতা বিদেশে উচ্চশিক্ষার জন্য এবং চাকুরীর ক্ষেতে মূল সার্টিফিকেট প্রয়োজন হয় এবং উক্ত প্রতিষ্ঠান আপনাকে লিখিত/ইমেইলে আপনাকে মূল সার্টিফিকেট প্রদানের জন্য বলবে যা আপনি আপনার ইউনিভার্সিটিতে সাবমিট করতে পারবেন।

ইউনিভার্সিটি থেকে পাশ করার সঙ্গে সঙ্গে প্রয়োজন হোক বা না হোক আপনি আপনার প্রভিশনাল সার্টিফিকেট উত্তোলন করে নিবেন। প্রতিটি ইউনিভার্সিটি এর সার্টিফিকেট প্রসেস করতে একটু সময় নেয়, আপনার হাতে যদি কম সময় থাকে এবং সার্টিফিকেটর খুব প্রয়োজন হয় তখন আপনার কিছুই করার থাকবে না। যত দেরি করবেন সার্টিফিকেট উত্তোলন করার জন্য ততবেশি ঝামেলায় জড়াবেন। মনে রাখবেন গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন (সাটিফিকেট), নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন।

এমন কোন সার্টিফিকেট দেরিতে উঠিয়ে বিড়ম্বনায় পরেছেন তা কমেন্ট করে জানান। অথবা জানাতে পারেন দেরিতে সার্টিফিকেট উত্তোলনের আবেদন করে সার্টিফিকেট পেতে হচ্ছে অনেক দেরি।।

Leave a Comment

Welcome...
Have you faced any kind of problem, just comment.

কোন সমস্যা মনে হলে ইমেইল এড্রেস সহ কমেন্ট করুন, আপনার ইমেইল এড্রেস এবং সমস্যার গোপনীয়তা রক্ষা করা হবে।